না মেনে বিবেককে
লোক-ই মারে লোককে।
থাকে প'ড়ে
        কে বেঘোরে!
করে তাতে শোক কে?


আবার লোকেই আসে
বিপদে লোকের পাশে,
না ভেবেই অভ্যাসে
করে তাকে রক্ষে।


কেউ ভালো কাজ করে,
মনটাকে মেলে ধরে,
কেউ থাকে শুয়ে ঘরে
আধবোজা চক্ষে।


কেউ টাকা টাকা ক'রে
আজীবন শুধু ঘোরে,
হঠাৎই সে যায় ম'রে,
করে টাকা ভোগ কে?


ত্যাগ যদি না-ই জানো
স্বার্থকে টেনে আনো,
যাবে কি গো পৌঁছানো
বড় কোনো মোক্ষে!


এ জীবন তরী দোলে,
সুখ মনে পেতে হলে
ভাই ব'লে প্রিয় ব'লে
ডেকে নাও বক্ষে।
ভেদ ভুলে কাছে আসো,
ভালোবাসো লোককে।
      -----------