দেখতে আমার প্রেমিকা কেমন
                 শুধিও না কোনো জনে,
সে কি আছে কোনো দূর জনপদে
                 নাকি আছে এই মনে!
আছে কি গো তার টানা টানা চোখ,
                 সে কি ঘন কুন্তলা!
চপলা হরিণী মেয়ে, নাকি তার
                 লাজ ভিরু পায়ে চলা?
প্রিয় ভাষিনী সে, কন্ঠে কি তার
                 সুমধুর সুর ঝরে?
ঘন কালো মেঘ ঘনালে কি তাকে
                 উদাসী উতলা করে?
কাউকে এসব যাবে না বোঝানো,
                 আমি কি নিজেই জানি !
তবুও আমার মন জুড়ে আছে
                 সেই যে প্রেমিকা রানি।
তার কথা মনে ভেবে ভেবে কত
                 বিনিদ্র রাত কাটে,
স্বপ্নে কখনো তরী বেয়ে আমি
                 যাই চলে তার ঘাটে।
তাকে ভালোবেসে সারাটি জীবন
                 পার ক’রে দিতে পারি।
আমার কাছে তো সবচেয়ে বেশি
                 প্রাণবন্ত সে নারী।
                  --------