কথা দিয়ে কেউ রাখে,   হায় কেউ রাখে না।
অতীতের স্মৃতি মনে    কোনো ছবি আঁকে না।
শুধুই কথার ঝোঁকে
                   কথা দেয় বহু লোকে,
কেউ তাতে যায় ঠ’কে, কেউ গায়ে মাখে না।
কথা দিয়ে কেউ তাকে   রাখে, কেউ রাখে না।


দুটি কথা কত দামী    সকলে তা বোঝে কি!
কে কোথায় পথ চেয়ে    রয়েছে তা খোঁজে কি?
কার বুকে ব্যথা বাজে
                     দেখেও তা দেখে না যে,
কথা ছিলো, হায় কাজে    কোনো দাম থাকে না।
হাসি মুখে কথা দিয়ে       অনেকেই রাখে না।
               --------------


                "মন্দ ভালোর দ্বন্দ্ব"
এই দুনিয়ায় যেমন ভালো, তেমনি আছে মন্দ,
কালোর সাথে তাই তো সাদার চিরকালের দ্বন্দ্ব।
কখনো তাই ভালোবাসা
                   দেয় বেদনা, মিথ্যে আশা,
বুঝতে ফুলের সঠিক ভাষা, মুছতে হবে দ্বন্দ্ব।
এই দুনিয়ায় ভালোর পাশে বিরাজ করে মন্দ।
                 -------------