স্মৃতির সাথে বিস্মৃতিও
           জড়িয়ে আছে, তাই তো-
অনেক কঠিন দুঃখ আঘাত
           আমরা ভুলে যাই তো।
নিবিড় গোপন মান অভিমান
           গভীরভাবে কাঁদায় যা প্রাণ
কালের সাথে তার ব্যথা ম্লান,
           চিহ্ন দেখি নাই তো।
নতুন ক'রে হাসছি আবার
           খেলছি আবার তাই তো।


ঈপ্সিত যা পাই না ভেবে
           যন্ত্রণা আজ বক্ষে
অসহ্য এক নীরব ব্যথায়
           জল ঝ'রে যায় চক্ষে
সেই বেদনা কালকে ভুলে
           খুশির দোলায় উঠব দুলে,
আশার রঙিন পালটি তুলে
           পৌঁছে নতুন লক্ষ্যে।
আনন্দ আর খুশির তুফান
           উঠবে ব্যাকুল বক্ষে।


দুঃখ সুখের এই যে এত
           কাব্য নাটক গল্প
নীল সাগরের ঢেউএর মতো
           স্থায়িত্ব তার অল্প।
মহাকালের ঢেউএর দোলায়
           দুঃখ ও সুখ সব ভেসে যায়,
আজ যে আছে কাল সে কোথায়?
           জীবন বড় সল্প।
সেই জীবনের মঞ্চে কতই
           কাব্য নাটক গল্প।
         --------