বদলিয়ে সাজ রাজনীতি আজ
             কেবল নিলাজ ভন্ডামি,
সঙ্গে যে তার চলছে নেতার
             মাস্তানি আর গুন্ডামি।
কোথায় মহান সেই বলিদান
            কোথায় সে টান অন্তরে!
সেবার সে মন লুপ্ত এখন
            হায় কোথা কোন্ প্রান্তরে।
কখন কী পাও আখের গোছাও
            নাও লুটে নাও ছল কোরে,
হদিস ধনের মিলবে কি ঢের
            রক্ত গায়ের জল কোরে?
রাজনীতি হায় পথেই লুটায়,
            এখন কোথায় সেই নেতা!
এখন কেবল গাল ভরা বোল
            খাওয়াচ্ছে ঘোল, নেই নেতা।
          ----------------