চেতনা(১)
কখনো কখনো ভুল ক’রে ভাবি
         ভালো নেই আমি ভালো নেই,
আলসেমী ক’রে দু’চোখ না খুলে
          মনে হয় যেন আলো নেই।
তখন আঁধারে ডুবে যেতে যেতে
          হাত দুটি যেই মেলে দিই
নিজের হৃদয়ে শক্তি জাগিয়ে
          যত বাধা দূরে ঠেলে দিই-
অমনি আলোর স্নিগ্ধ পরশে
          দলগুলি যেন খুলে যায়,
খুশির ছোঁয়াতে নিজে থেকে পাওয়া
           দুখঃকে মন ভুলে যায়।
         -------------


             দোষী করা(২)
ঝাড়া মোছা ক’রে আরশিটা আমি
            সম্মুখে মেলে ধরি না।
একে দোষী করি, ওকে দোষী করি
            নিজেকে তো দোষী করি না।
যা-ই করি তাকে ঠিক ভেবে শুধু
             অপরের ভুল ধ’রে যাই,
একবারও হায় এ কথা ভাবি না
             নিজে কত ভুল ক’রে যাই।
            -------------


               বুড়ো(৩)
হলেও বয়স, পাকলেও চুল
         যায় না তো কেউ ফুরিয়ে,
সে-ই বুড়ো লোক, আসলে যে নাকি
          মনে মনে গেছে বুড়িয়ে।
ছোট ছোট কথা, তুচ্ছ কাজেতে
          আজো ওঠে যার তাজা মন মেতে
স্নিগ্ধ সকালে যে আঁচল পেতে
          নিতে পারে ফুল কড়িয়ে-
পাকলেও চুল হয়নি সে বুড়ো,
          যায়নি সে আজও ফুরিয়ে।
          --------------