পালঙ্কে আজ লজ্জাবতী    লজ্জাহীনা,
আশঙ্কা নেই তার দেহ কেউ
      অন্ধকারে দেখছে কিনা!
নিবিড় ঘন এই যে আঁধার চতুর্ধারে-
লজ্জাবতীর ভূষণ হয়ে
      বসন হয়ে ঢাকল তারে।
চিকন দেহ এলিয়ে দিয়ে রাতের কাছে
ভুলল মেয়ে তার পাশে  কেউ
      আর কি আছে!
ধীরে ধীরে তার হাতে কে হাত ছোঁয়াল,
আবেশে তার জাগল দেহ, লাগল ভালো।
ক্রমেই আরো উষ্ণতর আকর্ষণে-
আহা কী সুখ ঢেউ খেলিয়ে
      উঠল দেহে, উঠল মনে।
তখন কিসের বসন ভূষণ দেহের পরে!
হৃদয় জুড়ে স্বর্গীয় সুখ আর না ধরে।
আবেশে তাই লজ্জাবতী    লজ্জাহীনা;
কিন্তু প্রভাত আসলে কি সে
থাকবে দামী বসন এবং ভূষণ বিনা!

          --------------