শুনি কেউ বলে, সেকেলে কবিতা
       আজ নাকি গেছে বুড়িয়ে।
ছন্দ মিলের কবিতার দিন
       গিয়েছে একালে ফুরিয়ে।
ছন্দ ও মিলে লিখে গেছে যারা
       ছিলো না ততটা আধুনিক তারা,
নবতম যারা, বলে দিয়ে নাড়া,
       লাভ নেই মিল কুড়িয়ে।
ছন্দ মিলের কবিতার দিন
       গেছে নাকি আজ ফুরিয়ে।


কবিতার দেহে ছন্দ এখনো
       প্রয়োজন শুধু ছড়াতে।
মিল খুঁজে নিয়ে বোলে দোল দিয়ে
       শিশুদের মন ভরাতে।
কিন্তু শোনাতে যুগের কথাকে
       ফোটাতে really বড় ভাবনাকে
লিখতেই হবে সেই কবিতাকে
       পারে যা গদ্য ঝরাতে।
ছন্দ ও মিলে পদ্য রচনা
       প্রয়োজন শুধু ছড়াতে।


প’ড়ে গেছি আমি ভাবনায়, লিখে
       ছন্দ ও মিলে কবিতা,
ঘুম পড়ানিয়া ছড়া গানে শুধু
       হল ছেলেখেলা সবই তা!
তা হলে কি আজ সুকুমার, রবি
       সত্যেন, মধু, নজরুল কবি
ধ্বনিত করে না সুর ভৈরবি-
       হায় শুধু স্মৃতি-ছবি তা!
চিরতরে মুছে যাবে তবে ঘুচে
       ছন্দে গ্রথিত কবিতা?


আজো সাধারণে সাগ্রহে শোনে,
       বলে কবি স’রে যেও না।
বাজিয়ে সে বীণা তাল-মিলহীনা
       ছন্দবিহীনা গেও না।
বোঝা খুবই সোজা সচেতন হলে
       পাঠকের মন ছন্দেই দোলে
বড় আধুনিক কবি হবে ব’লে
       দুরাশার পানে ধেও না।
মিল ছন্দকে অবহেলা ক’রে
       mass থেকে স’রে যেও না।
      ---------