আমেজি ছুটির দিন-
কাটাব চিন্তাহীন।
নেই কোনো তাড়া আজ,
অফিসেও নেই কাজ।
সময় যতটা পাই
আলসেমি করি তাই।
বাতাস লাগিয়ে গায়
শুয়ে ব’সে কেটে যায়।
তারই মাঝে হলে ঝোঁক
পেপারে বোলাই চোখ।
কভু শুনি পেতে কান
টিভিতে সুরেলা গান।
থাকলেও ফাঁকা পেট
নাওয়া খাওয়া সবই লেট।
চুমুক লাগিয়ে চায়
ডুবে থাকি কবিতায়।
গেঁথে কলি দুই চার
দেখি ভালো লাগে কার!
      ---------


           "নেতাগিরি"
নেতাদের  কাজ নেতাগিরি করা
              কেবলই মুখের জোরে,
ভাবে, ফাঁকি দিয়ে গোপনে আখের
              গোছাবে কেমন ক’রে!
কাটাবে জীবন আরামে আয়েসে
              ঝরাবে না ঘাম মোটে,
বড় বাড়ি আর দামী গাড়ি ছাড়া
              মন কি সহজে ওঠে?
আমজনতাকে তারা বশে রাখে
              নানাবিধ কৌশলে,
যখন যেখানে যেমন সুবিধা
              সেরকমই কথা বলে।
আজ যদি রেগে গালাগালি দেয়
              কাল করে গলাগলি,
যায় না তো বোঝা ধূর্ত চতুর
              নেতাদের দলাদলি।
সাধারণ যত জনতার মতো
              খাটতেই যদি হবে-
দেশের ও দশের বোঝা কাধে নিয়ে
              নেতা হওয়া কেন তবে?
           ---------------