নতুন লেখায় মন ভোলানো   সত্যি কঠিন খুবই,
করব কী আর, লিখব এবার   তাই ভাবি আজগুবি।
অনেক গুণী বিজ্ঞ কবি-
                যা লেখা যায়, লিখল সবই,
সবার উপর দীপ্ত রবি       করল ভারাডুবি।
করব কী আর, লিখব এবার তাই শুধু আজগুবি।


আর কী বাকি! বসেই থাকি, হস্তে কলমখানি,
ভাবছি এবার,   দুই হাতে কার অঙ্গ ধ’রে টানি।
কাকে আমার রাগ দেখাব
                     মুন্ডুখানা কার চিবাব!
সামনে তেমন কাকেই পাব   তাই কি সঠিক জানি?
ভাবছি এবার,     দুই হাতে কার অঙ্গ ধ’রে টানি।


গড়গড়িয়ে রাগ দেখিয়ে    লাভ কিছু নেই, বুঝি।
কিসের ফাঁকি, কার চালাকি!   বৃথাই তাকে খুঁজি।
চতুর্দিকে ধাপ্পাবাজি
                 কার ভাবি হায় এ কারসাজি!
প্রয়োজনে লড়তে রাজি,    অল্পই থাক পুঁজি।
কিসের ফাঁকি কার চালাকি,  বৃথাই তাকে খুঁজি।


ছুটছে দশে ঝোঁকের বশে,   লাগলেও আজগুবি।
ধূর্ত যে জন,  বল্ দেখি মন   কেমন ক’রে ছুঁবি!
সহজ সরল নেই যে কিছু,
                      হয় তা উঁচু, কিম্বা নিচু,
লাগছে লোকে এ ওর পিছু   কাজ রেখে মুলতুবি।
হাল ছেড়ে তাই   যখন যা পাই, যাই লিখে আজগুবি।
            -----------------