ছন্দ আমার প্রাণ,
ছন্দ অভিমান।
ছন্দ সাথী,
     ছন্দে মাতি
ছন্দে পাতি কান।


ছন্দে সে কী সুখ!
ছন্দে ভরা বুক।
কোথায় গেলে
      ছন্দ মেলে
তাই থাকি উৎসুক।


ছন্দে ফোটে ফুল
নেই কো তাতে ভুল।
ছন্দে বাঁচি,
      নিত্য নাচি
ছন্দে দোদুল দুল।


ছন্দে বিবশ হই,
ছন্দে কথা কই।
ছন্দ-কলি
     গেঁথেই চলি
ছন্দে ফোটে খই।


ছন্দ-  লেখার সাজ,
ছন্দে ছোটায় কাজ।
কেউ বলে বোল-
       ছন্দ-পাগল
নেই কো তাতে লাজ।


ছন্দ যেথায় নেই
সয় না কিছুতেই।
ছন্দিত যার
    একতারা-তার
বন্ধু আমার সে-ই।


নিত্য আমি চাই
ছন্দে মিলুক ঠাঁই।
ছন্দে ঝরি
     ছন্দে মরি,
ছন্দে ডুবে যাই।
  -------