চুপিসাড়ে রোজ কেন বেড়ে ওঠে দাড়ি,
কাটাকাটি ছাঁটাছাঁটি আর কত পারি?
বুঝি না তো গোপনে কে দেয় মন্ত্রণা
খোঁচা দাড়ি দেয় খোঁচা, এ কী যন্ত্রণা!
কত দিকে কত কিছু, কেন সব ছেড়ে
প্রতিদিনই সাদা দাড়ি মুখে ওঠে বেড়ে!
যত কাটি যত ছাঁটি, করি পরিপাটি
পরদিনই দেখি সব হয়ে গেছে মাটি।
মুখ ভরা দাড়ি নিয়ে সংকোচে মরি,
সে ক্ষমতা নেই, একে গ্রাহ্য না করি।
তবু ছিলো কেউ কেউ, প্রতিবাদী যারা,
দাড়ির ভাবনা ঝেড়ে ফেলেছিল তারা।
হেসে উঠে বলেছিল, বয়ে গেছে ভারি!
রবি ঠাকুরের তাই বড় বড় দাড়ি।
           -------------