মুখে বেশি কথা নয়
নয় আর বেশি আলোচনা।
খুঁটিনাটি টুকিটাকি নিয়ে
বাড়ালেই কথা দেখি
বিস্তর কথা এসে জোটে।
কেউ বলে এটা ঠিক, কেঁউ বলে ওটা
কেঁউ ভাবে, সে-ই বলে ঠিক কথা তবু
ঠিক মতো না শুনেই ভুল তাকে বলা।


এভাবেই অকারণে কথাকথি ক'রে
দূরে স'রে যায় লোকে
প্রকৃত কাজের কথা থেকে।
মূল্যবান সময়ের অকারণ অপব্যয় ক'রে
এভাবেই হাস্যকর আস্ফালন করা।
ঠিক ভুল নিয়ে অত চুলচেরা বিচারের
সত্যিই কতটুকু আছে প্রয়োজন?
নাকি বৃথা চেঁচামেচি, গলা ফাটাফাটি
ক'রে শুধু অহেতুক আত্মতুষ্টি খোঁজা!


আমিও তো এতকাল
এভাবেই পার ক'রে দিয়ে
এখন বুঝেছি কোনো লাভ নেই ওতে।
সত্যিকার কোনো সুখ
কোনো তৃপ্তি মেলে না ওভাবে।
তাই আজ মনে মনে আত্মমগ্ন হয়ে
ভেবেছি যে নিতান্তই প্রয়োজন বিনা
থাকবই মুখ বুজে, যাক ব'লে যে যা।


বেহিসেবি জীবনের বাকি দিনগুলি
মিছে কোলাহলে আর নয় ভ'রে তোলা।
আকাঙ্খিত প্রশান্তির ছোঁয়াটুকু পেতে
প্রয়োজনে না হয় আজ
মৌন হয়ে রব।
   -------