কবিতা কি লেখা যায় সকলের জন্য!
সমাদর হতে এর লোক চাই অন্য।
পথে ঘাটে সকলেই
              করে শুধু নেই নেই,
কাঁড়ি কাঁড়ি টাকাতেই হয় তারা ধন্য।
কবিতার সুধা শুধু কারো কারো জন্য।


ক'জন আর এসবের বোঝে ঠিক মূল্য!
একবার শুনলেও নিমেষে তা ভুলল।
মানুষে তো মনে রাখে
             স্বার্থ যে দেখে তাকে,
কবি ব'লে কজনাকে কে মাথায় তুলল!
ক'জন আর এসবের বোঝে ঠিক মূল্য।


অবসরে ঝোঁকে প'ড়ে    গ'ড়ে ছড়া কাব্য-
কোনখানে সুরসিক   শ্রোতা পাই ভাবব।
স্বভাবে কলম ধরি,
           লিখে শেষে কী যে করি?
হয়তো নিজেই পড়ি, ভাবি কেন ছাপব!
ভুল ক'রে ঝোঁকে প'ড়ে লিখে ফেলি কাব্য।
          -------------