চুল পেকেছে! পাকুক-না,
চশমা,  চোখে থাকুক-না।
দূরের থেকে
         কেউ বা দেখে
ডাকলে বুড়ো ডাকুক-না।


কিচ্ছু তাতে ভাবছি না,
নিজের বয়স মাপছি না।
এবার বুঝি
          ফুরোয় পুঁজি
সেই ভয়েতে কাঁপছি না।


মনকে সবুজ রাখতে চাই
রঙিন ছবি আঁকতে চাই।
কথায় কাজে
         এবং সাজে
সতেজ নবীন থাকতে চাই।


যাব যে দিন সব ছেড়ে
তুচ্ছ এ বৈভব ছেড়ে-
ধূলির ধরায়
         ছন্দ ছড়ায়
যাব খুশির রব ছেড়ে।
      ---------  


                কাব্যিক মন
যত যা-ই লিখি সেটা      পড়ে, কেউ পড়ে না,
কারো ভালো লাগলেও কারো মনে ধরে না।
হয়তো বা ভাবি আরো
              দামী কিছু চাই কারও,
এ লেখাতে একবারও অন্তর ভরে না।
আবেগে যা লিখে চলি সকলে তা পড়ে না।


হয়তো বা এই তুলি  সে প্রতিমা গড়ে না,
লেখনীতে ছন্দের সেই সুধা ঝরে না।
সৃজনের সন্তোষে
             তুচ্ছ যা লিখি ব’সে
ধুলি ‘পরে পড়ে খ’সে, সবার অন্তরে না।
হয়তো বা এই তুলি  সে প্রতিমা গড়ে না।

এ অবুঝ মন তাতে কিছু মনে করে না,
অন্তরে লুকোনো সে কবি-মন মরে না।
পেতে হলে সেই শ্রোতা
              চাই আরও সূক্ষ্মতা,
মেলে কি তা হেথা হোথা! মন তাই সরে না।            
খুঁজে মরে,     কাব্যিক মন তবু মরে না।
           -----------