লিখছ ভালো ঠিক কতটা
       হয়তো সেটা বিতর্কিত।
তার চেয়েও বিশেষ কথা
       কতটা হও বিজ্ঞাপিত।


শুনবে কজন কী বলতে চাও
       থাক না যতই ব্যাকুলতা!
যতই শোনাও প্রাণের বাণী,
       ভাববে নিছক মুখের কথা।


বুঝবেই না প্রাণে তোমার
       লুকিয়ে আছে কোন বিরহী,
কেই বা তুমি! লক্ষ লোকে
       কল্লোলিত বিরাট মহি।


তাকিয়ে দেখো, অগুণতি মুখ
       পড়বে চোখে রাস্তা ঘাটে,
কেউ বা হাঁকায় চার-চাকা যান
       হনহনিয়ে কেউ বা হাঁটে।


শুনবে না কেউ মনের কথা,
       যতই লেখো মনের মতো,
দেখতে পারে দেখলে কথার
       চমক কত, চটক কত।


যত্নে তুমি বাঁচিয়ে রাখো
       তোমার মনের সেই কথাকে
যে কথাটি একান্তই
       মনের ভিতর লুকিয়ে থাকে।


এ সংসারে লেখক রূপে
       চাইলে হতে পরিচিত
সবার আগে আলোয় নিজের
       নামকে করো বিজ্ঞাপিত।
      --------------