হৃদয় পাত্র ভাবে ভরে আছে
      রেখে ঢেকে রাখি তাকে।
কতটুকু তার দিতে পারি আর কাকে!
সূক্ষ হিসেবী জটিল এই সংসারে-
এই নিয়ে সবে মত্ত রয়েছে
      কে বা জেতে কে বা হারে।
যত মেশামেশি তত রেষারেষি
      দ্বেষ তত বেশি মনে,
      কাড়াকাড়ি অকারণে।
নিজে থেকে তাই ভাবি যদি কিছু দেব,
মানুষের মনে জিজ্ঞাসা, কেন নেব?


হয়ে গেছ তুমি কী এমন ধনে ধনী
দেবে কি মানিক, কিম্বা মুক্তো মণি!
আমি জানি সেই অমূল্য ধন
     নেই যে আমার কাছে,
শুধু ভাবে ভরা ছন্দ বাণীতে
     এ হৃদয় ভ’রে আছে।
সেথা হতে যদি কারো হাতে কিছু
     ভাবি আমি দিতে যাব,
কার কাছে তার কতটুকু দাম পাব!
তাকেই কখনো দিতে পেরে কিছু
     তৃপ্তি ও সুখ প্রাণে-
     সত্যি যে নিতে জানে।
         ---------


      "দুলবি কত"


ডাইনে বায়ে দুলবি রে মন কত!
পেন্ডুলামের মতো।


একটি দুটি তিনটি ক’রে
     দিন হয়ে যায় গত।
একটুখানি স্থির হয়ে যা
     এই বারে অন্তত।


বাড়তে দিলেই বাড়বে মনের ক্ষত।
টিকতে হবে শিখতে হবে
     বাঁচতে নিজের মতো।


ছড়িয়ে পথে থাক না ইতস্তত
সূক্ষ কাঁটা রুক্ষ নুড়ি,
      দুঃখ শত শত


করতে হবে সব বাধাকে
      তুচ্ছ, পদানত,
ঘটুক যা-ই মন যেন আর
      হয় না আশাহত।


স্থির হয়ে ভাব, কী হবে লাভ
      দুলবি রে আর কত!
এর কথাতে ওর কথাতে
      পেন্ডুলামের মতো।
        --------