ওর রয়েছে অনেক কিছু, তোমার তাতে কী?
তোমায় কি ও ডাকবে কাছে, তোমার সাথে কী?
ওর রয়েছে গাড়ি বাড়ি, আরো কোথায় কী,
থাকলে তুমি কুঁড়েঘরে ওর আসে-যায় কী?
ও রয়েছে প্রাচুর্যে, ও অভাব জানে কী?
কাঁদলে তুমি কখনো ওর যাচ্ছে কানে কী?
অঢেল আছে, ওড়াক, তাতে তোমার বলার কী,
খুশির নেশায় ইচ্ছে মতো ওড়াচ্ছে, কার কী?
মালিক ওরা, থাকবে সুখে, এ আর বিশেষ কী!
ওড়াই চালায়, তাই না হলে চলবে এ দেশ কি?
তুমি যেমন তেমনি থাকো, করতে পারো কী!
তোমার ব্যথায় দরদী মন কাঁদছে কারো কি?
সবার জন্য সব কিছু নয়, করবে তুমি কী!
তোমায় নিয়ে ভাবছে তোমার জন্মভূমি কি?
          -----------------