উদোর পিন্ডি বুদোর ঘাড়ে চাপিয়ে দিলেই হবে!
কেমন ক'রে সঠিক বিচার করবে বলো তবে?
উদোকে তাই উদোই মেনো,
                  বুদো, সে তো ভিন্ন জেনো,
কোনটা কে তা সঠিক চেনো, নয় একই নয় সবে।
উদোর যা দায় বুদোর ঘাড়ে চাপাও কেন তবে!


উদো যদি দোষ করেছে তাকেই দোষী করো,
খোঁজ না পেলে কেনই বুদোর লেজুর টেনে ধরো?
এ সংসারে হাতের কাছে
                 উদোও আছে, বুদোও আছে,
ভুল হয়ে যায় চিনতে পাছে, ঠিক ক'রে খোঁজ করো।
সত্যি যে জন দোষ করেছে তাকেই চেপে ধরো।
                --------------