তবে কিসের কাব্য হল,
         কিসের ঝলক, ঝকমকি!
না যদি রয় কৌতূক এবং
         কথার চমক চকমকি।
রসিক কবি তাই তো বেড়ায়
         প্রিয়ার গালে তিল খুঁজে,
কাব্য গাঁথে গরম চা আর
         করমচাএর মিল খুঁজে।
বন্ধ ঘরে ছন্দ ঝরে
         তখন যেন ঝুপ ক’রে,
ছন্দ লোভী পাগল কবি
         শব্দ খোঁজে চুপ ক’রে।
খুঁজতে গিয়ে সব ফুরিয়ে
         কেবল কথার সম্বলে
কবির আপন জীবন যাপন
         ঝাল ঝোলে আর অম্বলে।
যে জন মাতে কবির সাথে,
         বোঝে কবির পাগলামি
নিক ভেবে সে, কাব্যে ভেসে
         একআধটা রাত জাগলামই।
          ---------------


        "যে হাতে লেখনী ধরি"


যে হাতে   লেখনী ধরি, সে হাতেই থলি
নিত্য ঝুলিয়ে ভোরে বাজারেও চলি।
গাঁথলেও সুরভীত ছন্দের কলি
দরকারে তাকেও তো দুই পায়ে দলি।
জীবনের এ আঁধারে বহু অলিগলি
দেখে ভাবি, দীপ হাতে আলো হয়ে জ্বলি।
চাইলেও কারো পায়ে দিতে অঞ্জলি
শ্রদ্ধা ভক্তি কই! ভণিতা সকলি।
দায়ে প’ড়ে ভাণ ক’রে করি ঢলাঢলি
ফাঁক পেলে নীতি ঠেলে একে ওকে ছলি।
সার কথা, ছন্দতে যত যা-ই বলি
ট্যাঁকে যেন টাকা দোলে, হাতে ঝোলে থলি।
          ---------------