খুঁজে বেড়াই এমন মানুষ
          যার কাছে মন খুলব।
মুখের কথায় মনের কোণের
          দুঃখ কিছু ভুলব।
যার হৃদয়ের দরজা নেড়ে
          হার বা জিতের শঙ্কা ছেড়ে
কথার স্রোতে ভাসতে পেরে
          ভাবের দোলায় দুলব।
এমন মানুষ বেড়াই খুঁজে  
          যার কাছে মন খুলব।


বন্ধু কতই আসছে কাছে
          আবার ফিরে যাচ্ছে।
তাদের কাছে পিপাসু মন
          কোথায় সে সুখ পাচ্ছে!
এমন লোকই অধিক মেলে
          হৃদয়-রতন হেলায় ফেলে
স্বার্থসুখের গন্ধ পেলে
          সেইটুকুই চাচ্ছে।
তাদের কাছে পিপাসু মন
          সত্যি কী সুখ পাচ্ছে?


এমন মানুষ কোথায়, যাকে
          সত্যি ভালোবাসব।
যার ছোঁয়াতে মনের সকল
          পাপড়ি মেলে হাসব।
আমার কোনো কথায় কাজে
          হিসেব নিকেশ চাইবে না যে,
মুক্ত হৃদয়-সাগর মাঝে
          ঢেউএর মতো ভাসব।
এমন মানুষ কোথায়, যাকে
          শুধুই ভালোবাসব।
        ---------------