সাধক হতে ভক্ত হতে পারলি না রে মন,
ঘুচল না তাই মায়া মোহের মিথ্যে আবরণ।
তুচ্ছ ধনের অহংকারে
              রইলি ডুবে এ সংসারে,
বুঝলি না রে, খুঁজলি না রে ভক্তি পরম ধন।
সাধক হতে ভক্ত হতে পারলি না রে মন।


ঘুচল না তোর দুঃখ রে তাই চক্ষু ছলো-ছল,
সব মুছেও মুছল না হায় চোখের পাতার জল।
সংসারে তুই হয়তো মানী,
               রাখতে নিজের আসনখানি
ভুলবি কি রে প্রেমের বাণী,সত্য চিরন্তন!
সাধক হতে ভক্ত হতে পারলি না রে মন।
              -------------