আভাতে আকাশ    ভ’রে দিতে চাই   হয়ে প্রভাতের রবি,
যুবা কচি বুড়ো, হতে চাই পুরো জনমানসের কবি।
দৃপ্ত সাহসী তরুণের মতো ছন্দে বেড়াব ছুটে।
আধো বুলি ফোটা শিশুর কথাও উঠবে সেখানে ফুটে।
মস্ত ধনীর বিলাসের ছবি তাও হবে রঙে আঁকা,
দুঃখী গরিব দীনের কথাও রবে না, রবে না ঢাকা।
লক্ষ লোকের চাপা যন্ত্রণা ভাবনায় যেন মেশে,
জ্বলে কত বুকে বেকারির জ্বালা ছন্নছাড়া এ দেশে।
রুদ্ধ আবেগে স্বপ্ন দেখে যে তরুণ তরুণী কত!
কারো কারো আশা পূর্ণতা পায়, হয় কেউ আশাহত।
আছে কত সৎ দয়ালু মহৎ, স্থান তারা পায় কি সে?
রয়েছে সমাজে মন্দ ও ভালো, আসলে নকলে মিশে।
উচ্ছাসে লিখে কত বন্ধুকে জানিয়েছি কত কথা,
মনে পড়ে নাম কত-না জনের, যোগাযোগ যথা তথা।
আছে দেবু, আছে শিবুদা হারুদা, মল্লিকা সুজাতারা,
আছে অজিতেশ, পরিতোষ, শামা, সৌমিতা, জাহানারা।
তানিয়া, অনিতা, সাকী, শহীদুল, মৃদুল, স্বপনও আছে,
রুম্পা, অকুল, হেলাল, বিদিশা কেউ দূরে কেউ কাছে।
আরো কত নাম মনে ভেসে আসে, কত নাম গেছি ভুলে,
কোনো বা লেখাতে কখনো উঠেছে এদের হৃদয় দুলে।
কত জনে আর্ পড়েছে আমার তবু সে কবিতা লেখা!
কত যে পাঠক আছে দিকে দিকে নেই কোনো সীমারেখা।
লেখনীতে সেই ছন্দিত বাণী কোথা পাই নব নব-
যেখানে আকুতি আবেগ ফুটিয়ে সকলের কবি হব!
        --------------