বন্ধু, জীবন-রথে
নামতে হবে পথে।
ও ভাই জাগো,
     চলবে না গো
থামলে কোনো মতে।


স্বর্ণকমল গাছে,
নয় তা হাতের কাছে।
থামল কি রথ!
     সামনে যে পথ
ব্যাপ্ত হয়ে আছে।


যতই চলি, জানি
ফুরায় না পথখানি।
থামলে হাসি
     ফুরায় বাঁশি,
স্তব্ধ যে হয় বাণী।


এই যে কথা বলা
দীপ্ত শিখায় জ্বলা-
তাতেই জীবন,
     তুচ্ছ মরণ;
অনন্ত পথ চলা।
    ------