ধনে জনে প্রাণ ভরিয়ে তুলেছ
       তাতেই রয়েছি ভুলে,
তুমি কত দূরে রয়ে গেলে প্রভু
       দেখিনি তো আঁখি তুলে।
কী মায়ার মোহে এতো কাল ধ'রে
       সংসার-জালে আছি কোণে প'ড়ে,
হয়নি এগোনো ঠিক পথ ধ'রে
       বন্ধ দুয়ার খুলে।
তুমি কত দূরে রয়ে গেলে প্রভু
       দেখিনি তো আঁখি তুলে।


তোমার কথাটি মনে প'ড়ে গেল
       তবু এতো কাল পরে,
মিথ্যা মোহের মেঘ উড়ে যেতে
       সহসা প্রলয় ঝড়ে।
আজ দেখি প্রভু মাথা ক'রে নিচু
       যে ধনই পেয়েছি দাম নেই কিছু,
পাই না তো দিশা ভেবে আগুপিছু
       কে নেবে আমাকে কূলে।
তুমি কত দূরে রয়ে গেলে প্রভু
       দেখিনি তো আঁখি তুলে।
    ----------