এ রকম কোনো আশা
          রাখি না তো মনে মনে আমি
একদিন হয়ে যাব   হয়তো বা খ্যাতনামা,
          হব কবি সেরা নামী দামী।
কবিতাকে ভালোবেসে  কখনো দিনের শেষে
          হাতে নিয়ে ছন্দের তুলি
এলোমেলো রেখা টেনে গেঁথে ফেলি আনমনে
          মনের না বলা কথাগুলি।
কে বা জানে কারো কাছে
          দাম তার আছে কিনা কোনো!
সংকোচে ভাবি মনে     সবাই ব্যস্ত কত,
          কাকে বলি,     কী লিখেছি শোনো।
জীবিকার প্রয়োজনে কারণে ও অকারণে
          নানা দায়ে বাঁধা প'ড়ে কত
অস্থির তাড়নাতে মাঝে মাঝে দিনে রাতে
          নিজেও তো থাকি বিব্রত।
তবু তারই কোনো ফাঁকে
          হয়তো বা দিয়ে কিছু ফাঁকি
হৃদয়ের খাঁচা খুলে    মুগ্ধ দু'চোখে দেখি
          উড়ে যায় কবিতার পাখি।
ছন্দের ডানা মেলে   সে কবিতা উড়ে উড়ে
          ভেসে যায় দূরে বহু দূরে।
হায় আমি প'ড়ে থাকি, যেখানে ছিলাম প'ড়ে
          বেদনারা থাকে মন জুড়ে।
তবু সেই বেদনাকে
          ভালোবেসে আঁকড়িয়ে বুকে,
ক'জন আর বুঝবে তা
          ডুবে আছি কী গভীর সুখে!
         ---------------