কাকে আমি মন দিয়েছি
          কোন্ সে গোপন ক্ষণে
আজকে দেখি সেই কথাটি
          পড়ে না আর মনে।
খুঁজতে গিয়ে এখন দেখি
          মনের দুয়ার ফাঁকা,
আছে সেথায় স্বপ্ন-মদির
          স্মৃতির ছবি আঁকা।
কোথায় গেল মনটি আমার
          ইচ্ছে-ডানা মেলে,
কার কাছে সে হারিয়ে গেল
          একলা আমায় ফেলে?
সেই মনের আর হদিস পাব
          কোন্ সে অচিনপুরে
এর কাছে হায়, ওর কাছে হায়
          বেড়াই ঘুরে ঘুরে।
মনের ভুলে হয়তো শুধাই
          কাউকে আপন ভেবে
তুমি কি সেই? তুমি আমার
          মনের খবর দেবে!
কেউ উদাসীন, কেউ বা তাকায়
          একটু কাছে এসে,
হয়তো বলে রহস্যময়
          মুচকি হাসি হেসে-
যদি আমায় মন দিয়েছ
          সে তো আমার তবে,
ভাবছ কেন! এখন তাকে
          খুঁজলে কী লাভ হবে?


সত্যি কেন মন দিয়েছি
          হায় রে মনের ভুলে!
উদাস মনে তাই তো ব'সে
          একলা নদীর কূলে।
          ----------