ক্লাসের মাঝে নরম স্যারে
পড়ার কারণ ডাকলে পরে
আসে তাহার পরোয়া থোড়াই
ধোঁয়ার মতো ফুঁকে উড়াই,
মেজাজি যে চালায় ছড়ি
রোজই তাহার পড়া করি
যেটাই বুঝি নাই বা বুঝি
পিঠ বাঁচানোর উপায় খুঁজি,
গড়িয়ে রথে যুগেক খানি
এখনো তা পাল্টায়নি
ধমকি পেলে চমকি মোরা
যতই লিখুক ঠাকুর 'গোরা'
যাই বা বলুক তাহাই ন্যায্য
দাদার কথাই শিরোধার্য।।


                     ২
বাইরে থেকে  ভাবছে রামা  এতো পুরো  স্বর্গ্যমহল
অন্দরেতে  ঢুকে দেখে  যুদ্ধে বিভাগ  ঈশ্বর দল
একে অপর  স্বার্থ নিতে  আদেশ চালায়  হিংসা ক্রোধে
মরছে দলের  ছা পোষারা  দেবায় তবু  নৃত্যে মেতে
অহংবোধের  লড়াই জারি  শক্তি পাওয়া  শশয়তানে
সৈন্য হওয়ার  স্বপ্ন গুলি  ভাঙলো রামার  শুভ্র মনে।।


                       ৩
পেটের গ্যাসে ভর্তি থাকে হপ্তা দেড়েক হাসপাতালে
তারাই কেমন রক্তখেলা চালায় আপন মনখেয়ালে।।


                       ৪
আলাদীনের প্রদীপ খোঁজে
সব ব্যাটারা চলছে নেচে
কিন্তু ব্যাটা আলাদীনে
জানে খাতা ভর্তি ঋনে।।