কবিতারে এত ডরাও ক্যান
কবিতা কবির দুঃখের গান গায়
দেশ ও দশের গান গায়
কবিতা জীবনের গান গায়।
কবির ভাষা বন্ধ করবার চাও
এ কেমন বিচার বাহে
কবিতো নতুন কিছু কয় নাই
তয় কবিতার উপর চ্যাতো ক্যান?
তুমি গনতন্ত্রের গান গাও
তোমার দরকার ভোট
তোমার নিজস্ব ভোটার
তুমি মানুষ দেখনা ভোটার দেখ।
তয় কি হইব বাকী সবতের
ওরা তোমারে ভোট দেয়নাই
ওগোরে তাই দেশছাড়া করবা
বলবা ওরা পরদেশী!
কবি কবিতায় এই কতার প্রতিবাদ করছে
কবি কইছে এই দেশ তাগোর
এই মাটি, এই জল তাগোর
এই দেশ তাগোর মা।
এই কতায় তোমার চুলকানি বাড়ছে
তুমি বাবু তাই এই দেশ তোমার
ওরা মিঞা তাই ওরা ভীনদেশী
বাপু ক্ষমতায় থাকলেই কি
দিনরে রাইত করণ যায়
তোমরা সেইডাই করতে চাও।
কবি হেই কতাই কইছে কবিতায়
কবির কতায় এত জ্বলে ক্যান?