মালালা তোমায় সালাম
কতই বা বয়স তোমার
শিক্ষা নিয়ে ভেবেছো, লিখেছো
বলেছো- অস্র নয় কলম ই পারে
বিশ্বকে বদলে দিতে।
তালেবানদের রক্ত চক্ষু উপেক্ষা করেছো
স্কুলে গিয়েছো, অন্যকে যেতে বলেছো।
কিন্তু উগ্রবাদীরা তোমায় গুলি করল
অপরাধ তুমি স্কুলে যাও, কি হাস্যকর!
আসলে ধর্মীয় উগ্রতা বা ধর্মহীনতা
এই পৃথিবীর সবচেয়ে বড় বিষফোঁড়া।


এরপরের ইতিহাস অন্যরকম
তুমি হলে সুপার স্টার, জীবন্ত আইডল
হাজারো তরুণীর স্বপ্ন তোমার কন্ঠে তুমি বলেছো বিশ্ব শোনেছে
নোবেল পুরুস্কার সময়ের ব্যাপার
আমেরিকা খুশিতে গদগদ
আমরা ও কম খুশি নই।


মালালা তোমার মনে আছে
ইরাকি মেযে আবিরের কথা
তোমার মতই বয়স তার
তার ও স্বপ্ন ছিল স্কুলে যাওয়ার
তুমি যেমন তালেবানদের ভয়ে
তেমনি আবির ও মার্কিন সেনাদের ভয়ে স্কুলে যেতে পারতনা, স্বপ্ন চাপা দিয়ে। একদিন সকালে, স্বপ্নের ফাঁক গলে দুঃস্বপ্ন নামে আবিরদের সংসারে। মার্কিন সেনাদের উগ্র লালসায়
তার মা বাবা প্রাণ হারায়
আর আবির হয় ধর্ষিত।
মালালা তুমি স্কুলে যেতে চেয়েছিলে আবিরও স্কুলে যেতে চেয়েছিল।
তোমায় মেরেছিল তালেবানরা
আর আবিরকে মারল মার্কিনীরা
কিন্তু তুমি হলে সুপার স্টার
আর আবির পড়ল মরণের তাজ
কি অদ্ভুত তাইনা!