এ কোন নতুন বাংলাদেশে
আমরা পড়েছি এসে,যেখানে-
ভায়ের বিরুদ্ধে ভাই
বোনের বিরুদ্ধে বোন
মিছিলের বিরুদ্ধে মিছিল
কবিতার বিরুদ্ধে কবিতা।
রক্তের নদি বেয়ে,শ্বাপদ সংকুল পথে
বোনের সম্ভ্রমের বিনিময়ে
জায়নামায ভেজা মায়ের অশ্রুতে
অর্জিত স্বাধীনতা, হবে কি বৃথা?
সন্তান জন্ম দিলেই বাবা হওয়া য়ায়না
বিয়ে করলেই স্বামী হওয়া যায়না
ডাক্তার হলেই সেবা করা যায়না
স্বাধীনতা অর্জিত হলেই
রক্ষা করা যায়না।
একটি চারা গাছ যেমন
আলো ছাড়া বাঁচেনা
ঐক্য হীনতায়
তেমনি স্বাধীনতা থাকেনা।
ভাই ভাইয়ের দিকে তাকান
বোন বোনের দিকে তাকান
কথা বলুন,কথা শুনোন
লগি বৈঠা কিংবা ঢাল কাতরার
ভাষায় নয়,
কথা বলুন গনতন্ত্রের ভাষায়,
সকল জ্বরতা মুছে ফেলে,
নতুন ভোরের প্রত্যাশায়।