বিয়ের আগে আমি
অনুপমা সুন্দরী
লাস্যময়ী তন্বীবালা
করেছো মনচুরি।
ফুল শুধু নও তুমি
গোলাপের কলি
বাঁকা ঠোটে ঐ হাসি
কেমনে যে ভুলি।
কাঁচা হলুদের রং
ছড়ানো দেহে
চাঁদ ও লাজে লুকায়
পলকে দেখে।
কহিনূর চাও যদি
ভয় কি তাতে
তোমাকে বসাব ওগো
ময়ূর সিংহাসনে।
তুমি মোর হৃদয়ের
মানিক রতন
চাঁদ সূর্য সাক্ষি
সঁপিলাম এই মন।
বিয়ের পরে কোথা
সে পঞ্চমাখা সুর
রং রূপ সব বুঝি
হয়ে গেল দূর।
কোথা সে কল্পনার
সোনা রূপার কাঠি
রান্নাটা অখাদ্য
বিচ্ছিরি হাতখানি।
পেতনি নাকি ভালো
আমার চেয়ে
মাঝে মাঝে লাঠি নিয়ে
আসে ধেয়ে ধেয়ে।
কল্পনার রথে চড়া
যতটা সহজ
আজ বুঝি বাস্তবটা
বড় ই কঠোর।
০৯.১১.১৩