সেদিন জ্যোস্নাভেজা রাতে
চাঁদের কিরণ ছড়াল সবখানে
বুনো ফুলের গন্ধ মেখে মেখে
চাঁদ সেজেছে অপরূপ সাজে।
মেঘগুলো আজ কোথায় যেন হাওয়া
চাঁদটাকে তাই বড় কাছে পাওয়া
লজ্জা পেয়ে বনের পাপিয়া
গানের ভাষা যায় ভুলিয়া।
চাঁদ যেন আজ বড় সুখে
দিচ্ছে কিরণ মনের আনন্দে
পাহাড় নদি বৃক্ষরাজি
চাঁদের ছোঁয়ায় ধন্য আজি।
হাসনা হেনা গোলাপ বেলী
টগর জবা জুই চামেলী
চাঁদের ছোঁয়ায় আজকে আরো
হৃদয় কাড়া মনোহারিনী।
দোয়েল কোয়েল ময়না শ্যামা
নিশীথ রাতে কইছে কথা
দুষ্ট অতি ঐ পেঁচাটা
সে ও দেখায় রূপের ছটা।
চাঁদের বুক গর্বে ভরে
সকল কিছু ধন্য ওরে
আমার রূপের সওদা করে
কে আছে আর রূপ বাড়াবে।
এমন সময় খিড়কি খোলে
কে তাকাল এমন করে
কোন তরুণীর রূপটি দেখে
চাঁদ যেন গো লাজে মরে।