প্রতিবন্ধীরা নয় প্রকৃত প্রতিবন্ধি
চেতনায় য়ারা বন্দি তারাই প্রতিবন্ধী।
হাত পা চোখ কান সবই আছে যার
সে ও হতে পারে নিকৃষ্ট মানুসিকতার।
যার কথা কাজে সমাজ কাঁদে লাজে
তার হাত পা লাগে কোন কাজে?
বিখ্যাত গ্রীক অন্ধ কবি হোমার
মানব সভ্যতার আজো শ্রেষ্ঠ
অহংকার।
হেলেন ক্লার্ক অন্ধ বলে রয়নিকো পিছে
তার গাঁথা লেখা আছে ব্রেইলি পদ্ধতিতে,
অ্যডিসনের মত তোমরা হয়েছ ক জনা
বধির হয়েও জগত্ জুড়ে আনল আলোর
কণা।
স্টিফেন হকিংস এই পৃথিবীর বড়
বিজ্ঞানী
আ জীবন ধরে তিনি রলেন প্রতিবন্ধী।
হাত নেই পা দিয়ে লিখছে অবিরত
নদি পাখি ফুল আঁকছে ছবি শত।
প্রতিবন্ধি বলে আর নয় অবহেলা
শত ফুল ফুটুক, জাগুক তারার মেলা।