চেনা পথ ছেড়ে বন্ধু
তুমি কেন অচেনা পথে
কিসের আশায় কিসের নেশায়
আলো ছেড়ে অন্ধকারে?
তুমিতো ছিলে সবার চোখে
স্বপ্নের রাজকুমার হয়ে
প্রেরণার বাতিঘর রূপে
আলোক মশাল বুকে লয়ে।
প্রদীপের নিচে অন্ধকার
চাঁদের বুকে কলংকের দাগ
স্বপ্নের মাঝে কিছুটা দুঃস্বপ্ন
হাসির মাঝে বেদনার জলছাপ।
সেতো থাকতেই পারে, তাই
বলে-
প্রদীপ কি আলো ছড়ায়না
চাঁদ কি জ্যোস্না ভরায়না
স্বপ্ন কি আশা জাগায়না
হাসি কি বেদনা মিলায়না।
তাই বন্ধু
নিকষ কালো অন্ধকার ছেড়ে
হতাশার পাত্র ছুড়ে ফেলে
মরিচীকার পর্দা ছিড়ে
কুহেলিকার মায়া ভেঙে-
তুমি ফিরে এসো সত্য পথে
সামনে তোমার নতুন সকাল
আলোক মশাল হাতে নিয়ে
এগিয়ে চল দূর্বার গতিতে।