তুমি আমার বন্ধু হতে চাওনা; তাতে আমার বয়েই গেল
কথা দিয়ে ধর অন্য বায়না;তাতেই আমার কিবা হল?
গোলাপ বাগে কোকিল কথা কয় না; গোলাপের কি এলোগেলো?
নদির তটে মাঝি গান গায়না; স্রোত কি তাতে থেমে গেল?
যদি তুমি ভাবো মিথ্যে অহংকারে
আমায় ছাড়া ঢেউ উঠে না পদ্ম পাতার জলে,
দূরে ঈগল একলা কাঁদে আমার বিরহে,
ময়ূর পেখম মেলে না আর হাসে না বনের টিয়ে,
সেই খুশিতে হুতোম পেচাঁ করতে গেল বিয়ে।
ভাবতে পারো তুমি- আকাশ কুসুম, আগডুম বাগডুম
পাগলা ঘোড়ার ডিম!
ভাবো, কে তোমাকে করবে মানা?