খোলা আকাশের নিচে,
উন্মুক্ত
প্রান্তরে
আমার প্রচন্ড চিত্কার,
অতপরঃ তা
প্রতিধ্বনি হয়ে আমার
কাছে ফিরে আসা।
কোনটা আসল আমার সৃষ্ট
ধ্বনি না
তার প্রতিক্রিয়ায় সৃষ্ট
প্রতিধ্বনি?
আপনি যদি মনে করেন
প্রতিধ্বনি বিরক্তিকর,
এটা বন্ধ করা অতি জরুরী,
তবে আগে
ধ্বনি বন্ধ করবেন
না প্রতিধ্বনি?
বাঁধ ভেঙে বিল ভরে যাচ্ছে
বিল সেচবেন না ফাটা সারবেন?
আমার প্রশ্ন কোনটা আগে
ক্রিয়া না প্রতিক্রিয়া?
প্রতিক্রিয়া থামাতে হলে
ক্রিয়া বন্ধ কি নয় আগে?
ঠিক তেমনি, প্রকৃতির নিয়মে
স্যাটানিক ভার্সেস লেখকের
বিচার আগে?
না এর পরে সৃষ্ট ঘটনার বিচার
আগে?
তসলিমা নাসরিনের কু
রুচি পূর্ণ
লেখা না থামিয়ে প্রতিক্রিয়াশীলদের
গালাগালি
কতটা যৌক্তিক?
কে মৌলবাদি -যে নবী কটাক্ষ
করে সিনেমা বানাল?
না যারা পরে আন্দোলন
করল?
হু ইজ দ্যা ক্রিমিনাল?
যারা বাবরি মসজিদ ধ্বংস
করল?
না পরে যারা প্রতিবাদ করল?
সভ্যতার সংকটের জন্য
কারা দায়ী?
দ্যা ক্লাশ অব
সিভিলাইজেশনের
ফেরিওয়ালারা? নাকি এর
পরে নির্মমতার শিকার
প্রতিবাদী মানুষগুলো?
ক্রিয়া বন্ধ করেন
প্রতিক্রিয়া বন্ধ হয়ে যাবে,
উস্কানি বন্ধ
করলে ঠুস্কানি বন্ধ
হতে বাধ্য,
কারন বন্ধ করলে অকারন বন্ধ
হবে।
কিন্তু
তা না করে আপনারা কতিপয়
লোককে কাতুকতু দিবেন আর
তারা
হাসবেনা, এটাতো হয়না।