তুমি চুপ কেন ঘুমন্ত ঝিনুকের মত
কেন আমায় দেখে চোখ বুজ
লজ্জাবতী লতার মত চুপসে যাও
কেন মেঘে ঢাকা চাঁদ হয়ে
থাকো দূরে সরে।
হয়তো কিছুটা ভূল বোঝাবোঝি
কিছুটা অভিমান তর্কের ছলে
তাই বলে ঝিলের জলের শামুকের মত
এমনি লুকাতে হয় নিরবে।
আমিতো চেয়েছি শিল্পীর তুলিতে
তোমায় রংয়ের আচড়ে সাজাতে
ছেনির আঘাতে সব ভুলগুলো
চিরতরে মুছে দিতে।
মূর্তি যদি চায় নিখুঁত সৌন্দর্য
তৈলচিত্র যদি চায় কালোত্তীর্ণ হতে
তবে শিল্পীর ছেনির আঘাত বা
তুলির আচড় সইতে হয়।
আমিতো সেটাই চেয়েছি
কিন্তু তুমি মিছে ভুল বুঝে
বড় অভিমানে লুকালে
ক্ষয়িষ্ণু তারকা হয়ে।