আলিশান বাড়ি, বিশাল আঙিনা
চকমকি পাখর, আধুনিক
টাইলস
দামি সোফাসেট, চমত্কার
নকশা
দেয়ালে পেইন্টিং,
বাহারি আলোকছটা।
বসে আছি একা, অনুভূতিহীন
কাটেনা সময়, ভাবলেশহীন
হঠাত্ পর্দা গলে সু বিশাল ট্রে
নাশপাতি বেদেনা ঝালচানাচুরে
আরো কি সব খাবাড়
বোবট গলা,
করতে হবে সাবাড়।
কোন কথা নেই, নিয়মের গান
কৃত্রিম সৌজন্যতা, নেই সুর
তান।
তারপর বিদায়, নেই পিছুটান
খেয়েছি বেশ, নেই অভিমান।

সাদামাটা বাড়ি, পাঠ
খড়ি মোড়া
দক্ষিনা বাতাস. ছোট্ট
জানালা
সূর্যের আলো আর চাঁদের
মাখামাখি
আন্তরিকতা, ভালোবাসা
কত যে কাছাকাছি।
কৃত্রিমতা বর্জিত, কত
কখা বুনা
নাড়িকেল ঝালমুড়ি মুড়ির
মোয়া
কতদিন ধরে কতদিন পরে
কেন এসে চলে যাও এমন করে
হয়ত শাকপাতা মুশুরির ডাল
সুখে দুঃখে কথা হোক কিছু
অভিমান।

দামি সোফাসেট বিশাল
আয়োজন
খাবারের বাহার, হয়ত টানে মন।
কিন্তু ,একটু আন্তরিকতা
কিছুটা হাসি
না থাকে যদি তাতে
সব হয় বাসি।