আমি আটলান্টিক মহাসাগরের
উষ্ণ আর শীতল স্রোতের
মাঝে দাঁড়িয়ে
প্রবল সমুদ্রের বায়ু প্রবাহ মাড়িয়ে
তুলে ধরব লাল সবুজের পতাকাকে।
হয়ত তীব্র তুষার ঝড় হবে
কুয়াশায় আছন্ন হবে চারপাশ
রক্তিম সূর্যের সাথে হবে সর্ম্পকের
অবসান
কঠিন কালো অন্ধকারে আমার
বসবাস।
হয়ত মারিয়ানা টেঞ্চের গহীনে হব
নিক্ষেপিত
কিংবা ভারখয়ানস্কের প্রবল ঠান্ডায়
হব নিহত
অথবা গ্রীনল্যান্ডের রহস্যময়তায় হব
নির্বাসিত
কিংবা আমাজানের প্রবল স্রোতে হব
সমাহিত।
তবুও,যারা আমার দেশ নিয়ে সাপ লুডু
খেলতে চায়
যারা মেতে উঠতে চায় ট্রয় নগরীর
ধ্বংসযজ্ঞে
আমার লাল সবুজের
পতাকাকে করতে চায় অসম্মান
আমার গৌরবের
জায়গাগুলোতে দিতে চায় কালো হাত।
তাদেরকে ইতিহাসের ক্যাম্পাস
থেকে আরেক বার ঘুরে আসতে বলব
এরপর বলব থেমে যেতে
নয়ত ইতিহাসের নিক্ষিপ্ত বর্জ্যে
তাদের জায়গাহবে কোন এক ভাগাড়ে!