এইতো সেদিন কয়েকটি বই হাতে
মেঠো পথ ধরে শিশির স্নাত প্রাতে
চলেছি আমার স্বপ্নের পাঠশালায়
মুগ্ধ চোখে তাকিয়েছি দূরের মেঘমালায়।
কতকটা হেটে ক্ষাণিক থেমে
দেখেছি বিলের জলে পদ্মপাতা
দাঁড়িয়েছি আম কাঠালের বাগানে
ছায়া ঢাকা পাখি ডাকা পথে।
দুই একে দুই, দুই দোকনে চার
ওয়ান কল পিটার ওয়ান কল পল
আলস্য দোষের আকর, কিংবা
অসত্ সঙ্গ ত্যাগ কর, সদা সত্য বল।
তারপর- টিং টিং টিং ঘন্টা ধ্বনি
মহা উল্লাসে সবে চলেছি বাড়ি
কথনো বাড়ির পথে মেঘের হানা
বৃষ্টিতে ভিজে সব হয়েছি সারা।
তারপর কেটে গেছে কতটা বছর
জীবনের ব্যস্ততা বেড়েছ জবর
হিসেব নিতে গিয়ে পাইনি হিসেব
সময় কেটে গেছে জীবনের শেষ।
এরপর কোন এক অজানা সন্ধ্যায়
আলো নিভে যাবে জীবনের সলতায়
তারপরও মনে হয় এইতো সেদিন
চলেছি পাঠশালায় খুশির বাজিয়ে বিণ।