আমি কবি নই
কবিতা লিখতে ও জানি না
মাত্রাবৃত্ত, অক্ষরবৃত্ত, ছন্দবৃত্ত
কাকে বলে? তাও বুঝি না।
আমি কবিতার পাঠক ও নই
পাঠ্য বইয়ের বাইরে হয়নি তেমন পড়া
তাই কবিতার সমুদ্রে আমি
শিশির বিন্দুতেও সাতরাই নি।
তবে আমি কিছু কথা লিখি
মনের আবেগ প্রকাশে
কিছু সত্যকে তুলে ধরতে।
আমি দূর্বল অতিশয়
এ সমাজের হোমরা-চোমড়া কিছু নই
না পারি কারো ক্ষতি করতে
না পারি কারো উপকারে আসতে।
আমার কথায় কিইবা আসে যায়
তবু আমি বলে যাই অবিরত
এতে যদি কারো ঘুম ভাঙে ভাঙক
সে এক বিরাট প্রাপ্তি।
তবে আমার কথা গুলো
কিছুটা গুছিয়ে বলার চেষ্টা করি
এটা যদি কবিতা হয় তা
আমার অগোচরেই হয়ে যায়
আর না হলে ও
তা বুঝার সাধ্য আমার নেই।