যদি কোন এক বসন্তে
আমার কপালে না থাকে বসন্ত
লাল নীল
প্রজাপতি করে লুকোচুরি
সুতা ছিড়ে উড়ে যায় সাধের
ঘুড়ি
কি এমন ক্ষতি হবে এই
ধরণীর?
যদি পলাশ শিমুল চুপ আমায়
দেখে
কোকিলের গান
থামে অতি নিরবে
ফাগুনের আগুনে যাই আমি পুড়ে
আমের মুকুল লুকায়
মিছে অভিমানে
কি এমন ক্ষতি হবে এই
ধরণীর?
যদি হাজার ফুলের
মাঝে না জোটে ফুল
দক্ষিণা বাতাস ধানে না দেয়
দোল
যদি কোন এক
অজানা সন্ধ্যায়
চিরতরে হারিয়ে যাই দূরের
তারায়
তবে কি এমন ক্ষতি হবে এই
ধরণীর?