চড়ুই পাখি রাগ করেছে
খায়নি খাবার কাল
বাবুই পাখির ছানা নাকি
দিয়েছিল গাল।
বলেছে সে পরের ঘরের
করে বাহাদূরী
আর এসো না আমার সাথে
নিতে ঝারিঝুরি।
সেই দুঃখেতে চুড়ুই পাখি
কেঁদে ফুলায় আখি
বাবুই ছানা তালের গাছে
হাসছে দিবারাতি।