আজ হৃদয় আমার
হরতালের  আগের রাতের বি আর টি সি ,
স্মৃতির সব পিকেটার ভাঙ্গছে বেশুমার ।


আজ হৃদয় আমার
তোমার ভাবনায় আচ্ছন সারাটা দিন
যন্ত্রনার রঙ্গে নীল, আকাশ থেকে ঢের বেশি ।


আজ হৃদয় আমার
ভরা বর্ষার মেঘনার পাড় ,
কঠিন ভাঙ্গনের গর্জন,ওপরে প্রবল বর্ষন।


আজ হৃদয় আমার
ভাবছে ভিষন তোমায় ঘিরে ,
এলোচুলে হাসিমাখা মুখচ্ছবি ,ভাসছে চোখে ।


আজ হৃদয় আমার
মধ্য দুপুরের ব্যাস্ত রাজপথ ,
উত্তাপে গলছে ভিষন,চলছে কষ্ট বোঝাই করা বাহন।


আজ হৃদয় আমার
আচ্ছন্ন তুমি ঘিরে,বারবার পিছু ফেরে ।
তোমার মাঝে হারানো আশ্রয় খুঁজে ফিরে।


আজ হৃদয় আমার
সাইক্লোন সম্মুখে দাঁড়ানো নাজুক বৃক্ষ ,
নুইয়ে মাটিতে লুটোপুটি,ছিন্নভিন্ন শাখা প্রশাখা।


আজ হৃদয় আমার
ছুটছে তোমার পানে কারন অকারন ,
বুঝছে না দুরত্ব যোজন ,তোমার আমার বিয়োজন।


আজ হৃদয় আমার
সাড়ে সাত স্কেল ভুমিকম্পের দুর্বল ভুমি ,
খন্ড খন্ড হয়ে সরে চলেছে ভূমিরেখা ।


আজ হৃদয় আমার
আমাকে ছেড়ে ছুটছে কোথায় কিসের তরে ,
শুন্যস্থান বরাদ্দ নাই নাকি তুমি ছাড়া ।


আজ হৃদয় আমার
চৈত্রের চৌচির ভুমি,ফাটলের ধারালো দাঁত ।
খরতাপে পুড়ে আঙ্গার,দুর প্রান্তে ধোঁয়াশা।

একটি প্রবল বর্ষন ,তাতে পাবে  উপশম পুড়ে  খাক হওয়া মন ,
আছে নাকি তোমার কাছে,হবে কি একটা  তুমুল বর্ষন ?