খর রোদে থালায় ভাতের পোটলা বেঁধে হাতে পানিভর্তি জগ নিয়ে ঘর্মাক্ত ক্ষুধার্ত পিতার পানে ছুটে চলা দুরন্ত কিশোর দেখেছো ?
তাহলে কি দেখেছো !
চৈত্রের পাথর মাটিতে কোপ ফেলে ছুটে আসা কোদালে কিষানের কেটে যাওয়া পায়ের ফিনকি রক্ত দেখেছ ?
তাহলে কি দেখেছো !
কাটা ধান গরুগাড়িতে দোতলা সম উঁচু করে সাজিয়ে চালকের আসনে পিতার কোলে পুত্রকে বসিয়ে চলার দৃশ্য দেখেছ ?
তাহলে কি দেখেছ !
রোদ্রে শুকোতে দেওয়া ধানের উপর হঠাত জৈষ্ঠের বৃষ্টির হুমকিতে মা-বাবার সাথে সন্তানেরও "পড়ে কি মরে " করে ধান জড়ানো দেখেছো ?
তাহলে কি দেখেছো ?
সারাদিনের কর্মক্লান্তি  শেষে মা'র  সন্ধায় নিয়ে বসা ভাতে মজা করে পিচ্চি ছেলেটার ভাগ বসানোর আনন্দ দেখেছো ?
তাহলে কি দেখেছো ?
বাসন মাজতে বসা মাকে দরদ নিয়ে  ছোট্ট মেয়েটার  নলকুপ চেপে দেবার অপার তৃপ্তিভরা মুখটা দেখেছো ?
তাহলে কি দেখেছো !
হাটবারে সন্ধার পরে চুলার পাড়ে মায়ের সাথে অপেক্ষমান ছেলের বাবার আনা বাজারের ব্যাগ থেকে টেনে বের করা কার্প মাছের দিকে চেয়ে থাকা চকচকে চোখটা দেখেছ ?
তাহলে কি দেখেছ !
বিদ্যুতবিহীন গৃহে কেরোসিনের কুপিতে সপ্তাহের প্রথম আমিষের কাঁটা মায়ের হাতে সন্তানের বেছে খাওয়ার দৃশ্য দেখেছ ?
তাহলে কি দেখেছ !
চাঁদ ওঠা রাতে ঘরের জানালা দরজা ভেঙ্গে আর  মাটির উঠোনে ঠিকরে পড়া চাঁদের আলোয় রুপোলি মুখের ছোট শিশুদের দুরন্তপনা দেখেছ ?
তাহলে কি দেখেছো !
জৈষ্ঠের দুপুরে আমগাছে ঢিলিয়ে,কিংবা মিলিয়ে যাওয়া সন্ধায় হাত দুরত্বে থাকা আম চুরি করে "দে দৌড় " কিশোর দেখেছো ?
তাহলে কি দেখেছ !
স্কুলের গৃষ্মকালীন অবকাশের সকাল গুলোতে গুলতি মেরে পাখি শিকারের প্রচেষ্টারত,নয়ত মেহগনী-আম -জাম এর ডালে চড়ুই -শালিক-হলুদ পাখির ছানা বা ডিম হন্য হয়ে খোঁজা কিশোরের দলের চরম উতসাহী মুখ দেখেছ ?
তাহলে কি দেখেছ ?
ঝড় বৃষ্টি মাথায় নিয়ে লাফিয়ে আম কুড়োনো ,নয়ত মেঘলা দিনে টোপ ফেলে ছিপ দিয়ে  মাছ শিকারী ,হাত দিয়ে কাদাপানিতে টাকি-শিং-বেলে ধরা বাচ্চাগুলোর উদ্দিপনা দেখেছ?
তাহলে কি দেখেছ !
এজন্যই ইট-সিমেন্ট-রডের ইমারতে থাকা বই -স্কুল-কোচিং -পিসি গেমস -সেলফোনের ব্রয়লার ফেসবুক জেনারেশন তোমারা একটু বৃষ্টি /কিছু ফুল প্রজাপতি /গ্রামের মেঠো পথ/ফসলের জমি /গ্রামের বাচ্চাদের দুরন্তপনা / দেখে  "ওয়াও ,অসাম,ফ্যান্টাস্টিক " বলে ছবি ফেসবুকে আপ্লোডাও !!
তোমাদের দোষ   কি আর ,যারা তোমাদের বিল্ড-আপ করে এই বখে যাওয়া সিস্টেমে  কালপ্রিট তারাই,
কিন্তু জানোনা তোমরা ডিজুস জেনারেশন,এই সমস্তের স্বাধ নিয়েছে তারা,তবুও শেষে এই স্বপ্নগুলো ভাংছে কিন্তু "ওরাই"!