আমি "রাষ্ট্র " চাইনা।
রাষ্ট্রের ডিপ্লোম্যাটিক বুকে সবার জায়গা নেই।

আমি "দেশ" চাই।
মায়ের মতন আগলে রাখে যে,সবাই তার সন্তান।


রাষ্ট্রের রাবারের চেয়ে ঘাতক বুলেট অনেক সক্রিয় আজ।
বিস্তৃত মিছিলে  চালায় রক্তপানের উল্লাস।


দেশের মোলায়েম সবুজে তবুও কিছু সান্তনা
নরম আঁচলে এখনও পরম প্রেম,উপশম কিছু বেদনা।


রাষ্ট্রের বুলডোজার আমায় চাপা দিতে সিদ্ধহস্ত,
বুনো উল্লাস উদযাপনে তার লাগবে হাজার গ্যালন রক্ত।


দেশ আমায় রাজপথ ছেড়ে ভেজা মাটির ঘ্রান নিতে শেখায় ,
দিগন্তে ওঠা রক্তিম আলোর রেখায় নতুন দিনের শুরু দেখায়।


রাষ্ট্রের খাকি পোশাক,জার্মান শেফার্ড,কালো সানগ্লাস
নিরস্ত্র,নিরীহ নাগরিকের বুকে তোলে দ্বিধা আর ত্রাস ।


দেশের লাল সবুজ ,সোনালী ধানের ক্ষেত আর শুভ্র আকাশ
আমাকে সস্তি দেয়,শংকামুক্ত খোলা বাতাসে নেই বুক ভরা নি:শ্বাস ।