কুয়াঁশা ডেকেছে অবোরোধ তাই,
হাসেনি আজ চাঁদ।
সূর্যকে ডেকে বলল-“আমার,
হাসতে বড় সাঁধ”।


সূর্য ভায়া ব্যাস্ত ভিষন,
সব গ্রহদের নেতা।
তার কি শোনার সময় আছে,
ছোট্ট চাদের কথা।


রাতের আধার সেও হঠাৎ
ফিরিয়ে নিল মুখ,
কুয়াশাকে জরিয়ে নিল-
বিছিয়ে তার বুক।


তারাগুলোও দূরে দূরে
বুঝে না তার কথা,
নিজের সাথেই গুনগুনিয়ে
বলছে মনের ব্যাথা।


দীঘির জলকে আয়না করে
দেখলোনা আজ মুখ,
চাদের হাসি দেখিনি তাই
হাহাকার করে বুক।