এ্যাই চা আছে কফি-
মামা,দিব কফি?নাকি সিগারেট!
আসেন ভাই বসেন,দেই-
ফুচকা এক প্লেট?


আছে ঝালমুরি,চানাচুর,বাদাম
মামা-পপকর্ন নাকি ছোলা?
সন্দেশ,মোয়াও আছে-
“কারিগর বিখ্যাত ‘ভোলা’!”


পেয়ারা,আমড়া,জলপাই,জাম্বুরা
সাথে বরই,তেতুল আচার।
দেখেই জিভে পানি আসে,
নাই কোন পথ,বাচার!


শরবত খান লেবুর,বেলের,
আম,জাম,আনারস না তরমুজ?
দেখে ময়লা,মন চায়না
শুধু তৃষ্ণা মানেনা বুঝ!


ভাই কি দিমু-ভাপা,চিতই?
তেলের পিঠা নাকি পাটিসাপ্টা।
৮-১০ রকম ভর্তা-খান,
মাখিয়ে “খোলা পিঠা”এক-আধটা।


দেখেন বইয়ে-জরুরি হাদিস,
নাকি পড়বেন দিনের খবর?
বইটিতে আছে বাচ্চার নাম
খবরে নতুন কবর।


ভাই গোলাপ দেব,নাকি নিবেন-
ভাবির জন্য মালা,
দুইটা টাকা ভিক্ষা দেনগো,
আমি অন্ধ,বোবা,কালা।


কাপড়,জুতা ঘড়িও আছে
ওজন মাপলে দাড়ান।
বিজ্ঞ জোত্যিষ রেখা দেখেই
পাথরে গজব ছাড়ান।


মালিশ-পালিস,খেলনা বেলুন,
আরো হাজার হকার।
অল্প হলেও নিজের কামাই
আমি কিন্তু বেকার!!।