আমার ‘রাণী’,মিষ্টি পুতুল
লক্ষি,অনেক শান্ত,
তোর ‘রাজা’টা এত্ত দুষ্ট!
সামলে হস না ক্লান্ত?


তোর রাজাটা,বড় পাজী
টেনেছে রাণীর চুল,
ঢিল ছুরেছে,কিল মেরেছে
ছিড়েছে গাছের ফুল।


আমার রাণী,তোর রাজা
এক করে দি চল,
'হাতের,কানের' আমিই দেব
তুই দিস পায়ের ‘মল’।


ঘোড়ার গাড়ি,সাজিয়ে ফুলে
বড়যাত্রি যাবি,
মোরগ-পোলাও,মিষ্টি পায়েশ
পেট ফুলিয়ে খাবি।


আমার রাণি,লম্বা বেণী
খুব মায়াবী মেয়ে!
রাজা দেখিস খুশিই হবে
রাণী কাছে পেয়ে।


করবে ঝগড়া,কাদবে দুঃখে
কত রাগ,অভিমান,
আবার সুখে হাসবে দুজন
থাকবে মনে টান।


বাজবে সাঁনাই,কাঁদবে রাণী
রাজা যাবে রাণী নিয়ে,
আমরা হব বেয়ান-বেয়াই
দিয়ে পুতুল বিয়ে।